website-design



Social media marketing

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে এবং কেন করবেন জেনে নিন!

Spread the love

আসসালামুআলাইকুম বন্ধুরা, বর্তমান অনলাইন জগতে অনলাইন মারকেটিং অনেক বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের বড় বড় কোম্পানি ও অন্যান্য কোম্পানি গুলো তাদের নিজেদের সেবা গুলোকে অনলাইন ভিত্তিক করে ফেলছে।

অফলাইন মার্কেটিং এর তুলনায় অনলাইন মার্কেটিং তুলনামূলক কম সময় ও খরচ কম থাকায় একটি আরো বেশি জনপ্রিয় হচ্ছে।

অনলাইন মারকেটিং বা ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় অংশ হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। তাহলে চলুন সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জেনে আসি…

• সোশ্যাল মিডিয়া মার্কেটিং ‘Social Media Marketing’ কি?
যে মার্কেটিং বা বিজ্ঞাপন সোশ্যাল মিডিয়ার (যেমন: ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ইত্যাদি) মাধ্যমে করা হয় মূলত তাকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে।

বর্তমানে প্রায় সকল কোম্পানিরই নিজস্ব সোশ্যাল প্রোফাইল রয়েছে, যেটা দিয়ে কোম্পানিগুলো তাদের নিজস্ব পণ্যের এডভার্টাইজিং করে।

• সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা:
১. বর্তমানের সোশ্যাল মিডিয়া গুলোতে অনেক বেশি ইউজার থাকার কারণে আপনি আপনার পণ্য খুব তাড়াতাড়ি এবং বেশি বিক্রি করতে পারবেন।

২. এছাড়া সোশ্যাল মিডিয়া গুলোর অ্যালগরিদম অনেক উন্নত হওয়ায়, আপনার পণ্যটি সঠিক ব্যবহারকারীর মাঝে সহজেই পৌঁছে যাবে। যার ফলে আপনার পণ্যের বিক্রি আরো বৃদ্ধি পাবে।

৩. আপনি চাইলে সোশ্যাল মিডিয়ার মধ্যে পেইড মার্কেটিং করে আপনার ব্যবসা আরো বেশি প্রসারিত করতে পারেন।

৪. সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের ক্ষেত্রে আপনার খরচ কম হবে। যার ফলে আপনি একটি পণ্য বিক্রি করলে আপনার লাভ বেশি হবে।

৫. সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ আপনাকে ক্রেতা পাওয়ার জন্য বেশি কষ্ট করতে হবেনা। আপনি শুধুমাত্র সঠিকভাবে এডস ম্যানেজমেন্ট করতে পারলে, সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোর অ্যালগরিদম আপনার পণ্যের এডভেটাইজটি সঠিক ক্রেতার কাছে পৌঁছে দেবে।

৬. সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে তাড়াতাড়ি আপনার কোম্পানিকে ভালো পর্যায়ে নিয়ে যেতে পারবেন।

• সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর প্রয়োজনীয়তা:
কম খরচে সঠিক ক্রেতা পেতে হলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর গুরুত্ব অনেক বেশি। এছাড়া বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ইউজার দিন দিন বেড়েই চলেছে, যার কারণে সহজেই একটি পণ্যের বিজ্ঞাপন বেশি ইউজারের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে।

সোশ্যাল মিডিয়া গুলোর নিজস্ব অ্যালগরিদম থাকার কারণে একটি পণ্যের জন্য সঠিক ক্রেতা খুঁজতে কোম্পানিগুলোর বেশি কষ্ট করতে হয়না। যার কারণে তাদের বিক্রিও বেশি হচ্ছে, লাভ ও বেশি হচ্ছে।

আপনি যদি সঠিক নিয়মে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেন, সেক্ষেত্রে আপনি আপনার প্রোডাক্ট কম সময়ে অনেক ব্যবহারকারীর কাছে পৌঁছে দিতে পারবেন।

পরিশেষে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে ভালোভাবে না জেনে সেখানে প্রবেশ করবেন না। তা না হলে শুধু টাকা খরচ হবে কোন লাভ হবে না।

অবশ্যই আগে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন, তারপর আপনার পণ্যের এডভার্টাইজিং আপনি নিজেই করতে পারবেন। এতে করে আপনার টাকা বাঁচবে।

অথবা আপনার পণ্যের এডভার্টাইজিং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করার জন্য একজন ব্যক্তিকে হায়ার করতে পারেন। এতে করে তিনি আপনার পণ্যের বিজ্ঞাপন সঠিকভাবে করে দিবে। এর জন্য তাকে অবশ্যই পারিশ্রমিক দিতে হবে।

আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।